Home Jalpaiguri অভিভাবকদের শিক্ষিত করতে ব্রতী হলেন রঞ্জন

অভিভাবকদের শিক্ষিত করতে ব্রতী হলেন রঞ্জন

760
0
অভিভাবকদের শিক্ষিত করতে ব্রতী হলেন রঞ্জন

তারক চক্রবর্তী, শিলিগুড়ি : স্কুলের টিফিনটাইমে ছাত্রছাত্রীদের সঙ্গে  তাদের অভিভাবকদেরকেও শিক্ষিত করে তোলার অভিনব উদ্যোগ নিলেন ৩৭ নম্বর ওয়ার্ড এর কাউন্সিলার রঞ্জন শীল শমা। বৃহস্পতিবার ঘোঘোমালি নিন্ম বুনিয়াদি বিদ্যালয়ের প্রাঙ্গণে এই উদ্যোগের সাক্ষী থাকলেন ২৩ নম্বর ওয়ার্ড এর বাম কাউন্সিলার শংকর ঘোষও।

ছাত্রছাত্রীরা স্কুলে পড়লেও বাড়িতে তাদের সহযোগীতার জন্য অভিভাবকদের শিক্ষিত হওয়া অত্যন্ত প্রোয়োজন।কিন্তু শিলিগুড়ির ঘোঘোমলির ওই স্কুলে পড়তে আসা বেশিরভাগ অভিভাবকই কম পড়াশুনো জানে অথবা নিরক্ষর।কখনো সংসারের চাপে অনেক ছোটো বয়সেই পড়াশুনো ছেরে রোজগার করতে শুরু করতে হয়েছে আবার কখনো সামান্য পড়াশুনো করার সুযোগও পাওয়া যায়নি। ফলে নিজেদের ছেলেমেয়েদের পড়াশুনোয় সাহায্য করার ইচ্ছে থাকলেও তা আর সম্ভব হয়ে ওঠেনা। যদিও স্কুলে বসে পড়াশুনো করার ইচ্ছে আজও তাদের তাড়া করে বেরোয়।

অভিভাবকদের শিক্ষিত করতে ব্রতী হলেন রঞ্জন
অভিভাবকদের শিক্ষিত করতে ব্রতী হলেন রঞ্জন

এই ইচ্ছের কথা জানতেই উদ্যোগী হন রঞ্জনবাবু।স্কুলের শিক্ষকদের সঙ্গে কথা বলে ঠিক করে ফেলেন স্কুলের টিফিন টাইমেই ওই অভিভাবকদদের শিক্ষিত করে তোলার কাজ করবেন তারা।যেমন ভাবনা তেমন কাজ।এদিন তারা রীতিমতো ঘটা করে শুভ যাত্রা শুরু করেন।পড়ানো শুরু করা হয় প্রায় জনা ৫০ অভিভাবকদের।পরে রঞ্জনবাবু বলেন,আমরা প্রতিদিন ওই অভিভাবকদের পড়াবো।আগামীতে অবসর প্রাপ্ত শিক্ষকদের কাছে আবেদন করবো যেন তারা এগিয়ে এসে এই উদ্যোগে সাহায্য করেন।শিক্ষা কে সবার মধ্যে ছড়িয়ে দেওয়াই আমাদের উদ্দেশ্য।