Home World বেআইনি ভাবে ডেটা কেনাবেচার কারোবারের সঙ্গে যুক্ত আন্তর্জাতিক চক্রের পর্দাফাঁস

বেআইনি ভাবে ডেটা কেনাবেচার কারোবারের সঙ্গে যুক্ত আন্তর্জাতিক চক্রের পর্দাফাঁস

152
0

ডিজিটাল ইন্ডিয়া তৈরির পথে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জোর দেওয়া হয়েছে ডিজিটালাইজেশনের ওপর। দিনদিন মানুষ ঝুঁকছে ডিজিটাল লেনদেনের দিকে। কেনাকাটা, খাবার অর্ডার থেকে বিদ্যুতের বিল- সবকিছুই আজকাল হচ্ছে ডিজিটাল পদ্ধতিতে। কিন্তু প্লাস্টিক নোট লেনদেনে কতটা সুরক্ষিত দেশের নাগরিকদের অ্যাকাউন্ট সম্বলিত ব্যক্তিগত তথ্যাবলী? মধ্যপ্রদেশ পুলিশের সাইবার সেল একটি তদন্তে রিপোর্ট প্রকাশে জানিয়েছে, মাত্র ৫০০ টাকায় ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ড সংক্রান্ত সব তথ্য বিক্রি হয়ে যাচ্ছে। এই বেআইনি ডেটা কেনাবেচার কারবারের সঙ্গে যুক্ত একটি আন্তর্জাতিক চক্র। এটি চালানো হচ্ছে পাকিস্তানের লাহোর থেকে। এই কেনাবেচা হয় বিটকয়েনের মাধ্যমে। ক্রেতা সেজে ডেটা কিনতে গিয়ে এই চক্রের হদিশ পায় সাইবার সেলের গোয়েন্দারা।

এক ব্যাঙ্ককর্মীর অভিযোগের পর সম্পূর্ণ বিষয়টি প্রকাশ্যে আসে। তাঁর অ্যাকাউন্ট থেকে ক্রেডিট কার্ডের মাধ্যমে ৭২,০০০ টাকা উধাও হয়ে যাওয়ার অভিযোগের ভিত্তিতে তদন্তে নেমে এই চক্রের খোঁজ পায় পুলিশ।
পুলিশ সূত্রে খবর, এই ক্রেডিট কার্ড দিয়ে মুম্বইয়ের রাজকুমার পিল্লাই ফ্লাইটের টিকিট কেটেছে। এরপরই গ্রেফতার করা হয়েছে রাজকুমার ও তাঁর সহযোগী রামপ্রসাদ নাদারকে। রাজকুমার পিল্লাই ছিলেন তথ্য প্রযুক্তি সংস্থা কগনিজেন্টের প্রাক্তন কর্মী। রামপ্রসাদ নাদার এইচডিএফসি ব্যাংকে কর্মরত।